You are currently not logged into ManagerLeague
If you wish to log in, click here.
If you wish to sign up and join us, click here.
bahar1s BlogSee all entries in this blog
Bangladesh (03/03/2015 12:20)

http://bangladeshdhaka1.blogspot.com/

                                             খালেদার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

 

http://bangladeshdhaka1.blogspot.com/জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। আজ বুধবার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক আবু মোহাম্মদ জমাদ্দার এ আদেশ দেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় খালেদা জিয়ার আজ আদালতে হাজির হওয়ার কথা ছিল। এই মামলায় সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া গতকাল মঙ্গলবার সাংবাদিকদের জানান, শারীরিকভাবে অসুস্থ হওয়ায় এবং হরতাল-অবরোধে নিরাপত্তাজনিত কারণে বিএনপির চেয়ারপারসন আদালতে হাজির হতে পারবেন না।

আজ খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন করা হয়। আদালত তা নাকচ করেন। খালেদা জিয়া হাজির না হওয়ায় তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদ্রাসাসংলগ্ন মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাসে মামলার বিচারকাজ চলছে। গত বছরের ১৯ মার্চ খালেদা জিয়াসহ নয়জনের বিরুদ্ধে এ দুই মামলায় অভিযোগ গঠন করেন আদালত। গত ২২ সেপ্টেম্বর জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু হয়। সর্বশেষ তিনি গত ডিসেম্বরে আদালতে হাজির হয়েছিলেন।

Monday, February 23, 2015

বিশ্বের সবচেয়ে দামি খাবার

 
নীল পাখনা টুনা মাছ: এক পাউন্ডের দাম পড়বে সাড়ে তিন হাজার ডলার। এ টুনা মাছের মাংস গোলাপী লাল বর্ণের। জাপানের বিখ্যাত রেসিপি সুশি ও সাশিমি গত দুই বছরে রেকর্ড পরিমাণ বিক্রি হয়েছে। তবে বিলুপ্তপ্রায় এ প্রজাতির টুনা মাছ শিকারে পরিবেশ আন্দোলনকর্মীদের চরম আপত্তি আছে।
02
৩. কপি লুয়াক কফি: এক পাউন্ডের দাম ১০০ থেকে ৬০০ ডলার। বিশ্বের সবচেয়ে দামি কফি। তবে এর উৎপাদন প্রক্রিয়া নিয়ে অনেকের আপত্তি আছে। কারণ বানর জাতীয় একটি প্রাণী এ কফি ফল খেয়ে মলত্যাগ করলে তা সংগ্রহ করে ধুয়ে শুকিয়ে বাজারজাত করা হয়।
03
৪. টোয়াক চকোলেট: এক আউন্সের দাম ২৬০ ডলার। ওয়াল স্ট্রিটের এক ব্যাংকার ইকুয়েডরে এ চকোলেট আবিষ্কার করেন। এতে আছে ৮১ শতাংশ খাঁটি কোকো।
04
৫. আনারস: একটা আনারসের দাম ১৬ হাজার ডলার! যুক্তরাজ্যের ভিক্টোরিয়ার যুগের নিয়ম অনুসারে এ আনারস চাষ করা হয়। এ আনারস পাকতে পাক্কা এক বছর লাগে। দ্য লস্ট গার্ডেনস অব হেলিগানে এটি চাষ হয়। তবে বিক্রি করা হয় না। শুধু প্রতিষ্ঠানে স্টাফদের কপালেই জোটে এটি।
05
৬. আজিঘ ডাটা: এক পাউন্ডের দাম পড়বে ৬০০ ডলার। এটি অনেকটা অ্যাসপ্যারাগাসের মতো। বিশ্বের সবচেয়ে দামি সবজি বলে ধরা হয় এ ডাটা জাতীয় সবজিটিকে। আজিঘ শুধু বসন্তে জন্মায় এবং দ্রুত মরে যায়। তবে এটি জঙ্গলেই জন্মায়, বাগানে চাষ করা এখনো সম্ভব হয়নি।
06
৭. লা বনোত্তে আলু: এক পাউন্ড আলুর দাম ৩০০ ডলার। ফ্রান্সের পশ্চিম উপকূলে নিরমোতিয়ে দ্বীপেই শুধু জন্মে এ গোলআলু। খুবই কম পরিমাণে বছরে একবারই এর চাষ হয়। তবে এ বছর শেতু দে ভার্সাইলের একটি বাগারে এ প্রজাতির আলু চাষ হয়েছে।
07
৮. জাফরান: এক পাউন্ডের দাম ২ হাজার থেকে ১০ হাজার ডলার। ফুল থেকে সংগ্রহ করা হয় এ প্রাকৃতিক রঙ। সংগ্রহ প্রক্রিয়া অনেক শ্রমসাধ্য এবং নির্দিষ্ট কিছু অঞ্চলে জন্মায় বলে এতো দামি। জাফরানের গাছে বছরে মাত্র এক সপ্তাহের জন্য একটি ফুল ফোটে। আর এ থেকে পাওয়া যায় মাত্র তিনটি পুংকেশর যা থেকে জাফরান সংগ্রহ করা হয়। এটা শুধু হাত দিয়েই সংগ্রহ করা সম্ভব।
08
৯. সাদা ছত্রাক: এক পাউন্ডের দাম ৩ হাজার থেকে ২৩ হাজার ৭৫০ ডলার। ইতালিতে যেটা পাওয়া যায় সেটির দাম ৩০০ ডলার। তবে কয়েক বছর আগে এ রুশ ধনকুবের ৪ পাউন্ড ওজনের একটি ছত্রাকের জন্য ৯৫ হাজার ডলার দাম হাঁকানোর পর রাতারাতি দাম আকাশে উঠে গেছে।
09
১০. উবারি তরমুজ: একটা তরমুজের দাম সাড়ে ৭ হাজার ডলার। দুই বছর আগে জাপানে এক জোড়া তরমুজ বিক্রি হয়েছিল ১৫ হাজার ৭৩০ ডলারে। এই প্রজাতির তরমুজ জাপানের মর্যাদার প্রতীক হয়ে আছে।
10
১১. জাপানি ওয়াগাইউ মাংস: এক পাউন্ড মাংসের দাম পড়ে ৩০০ থেকে ১ হাজার ৩০০ ডলার। এটি এক প্রজাতির গরু। শুধু জাপানেই পাওয়া যায়। এর মাংস অত্যন্ত কোমল এবং কলেস্টেরলের মাত্রা খুবই কম।
11http://bangladeshdhaka1.blogspot.com/

বিশ্বের সবচেয়ে দামি খাবার

 
. আয়াম সিমানি মুরগী: একটা মুরগীর দাম ২ হাজার ৫০০ ডলার। আর বাচ্চা কিনলে ১৯৯ ডলারে পাওয়া যাবে। এটি ইন্দোনেশিয়ায় পাওয়া যায়। খুবই বিরল প্রজাতির মুরগী।
01http://bangladeshdhaka1.blogspot.com/

Monday, February 16, 2015

Concert for Bangladesh George Harrison

 
http://bangladeshdhaka1.blogspot.com/

পুলিশ যখন বিনাবিচারে মানুষ হত্যা করে তখন কেন আদালত থেকে কোনো রায় আসে না

 
পুলিশ যখন বিনাবিচারে মানুষ হত্যা করে তখন কেন আদালত থেকে কোনো রায় আসে না?’ এমন প্রশ্নই রেখেছেন সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমিন গাজী। জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ডক্টরস অ্যাসোসিয়েশ অব বাংলাদেশ (ড্যাব) আয়োজিত সকল রাজনৈতিক সঙ্কট নিরসনে দ্রুত সংলাপ এবং নিরপেক্ষ নির্বাচনের দাবিতে চিকিৎসক সমাবেশে তিনি আদালতের প্রতি এ প্রশ্ন রাখেন।
রুহুল আমিন গাজী বলেন, ‘সহিংসতা বন্ধে সরকারকে ব্যবস্থা নিতে আদালত নির্দেশ দিয়েছে কিন্তু পুলিশ যখন বিনাবিচারে মানুষ হত্যা করে তখন কেনো আদালত থেকে কোরো রায় আসে না?’
গাজী বলেন, ‘পেট্রোলবোমার বিরুদ্ধে মিডিয়াকে সোচ্চার হতে দেখেছি। কিন্তু ক্রসফায়ারে মানুষ মারার বিরুদ্ধে মিডিয়ার কোনো সরব উপস্থিতি দেখছি না।’
তিনি বলেন, ‘গণতন্ত্র না থাকলে মানুষের মৌলিক অধিকার ও ন্যায়বিচার থাকে না। বর্তমানে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে মানুষ মারা এতো সহজ হয়ে গেছে যা বাংলাদেশে এর আগে কখনো দেখিনি।’
খালেদা জিয়ার সঙ্গে সরকার অমানবিক আচরণ করছে মন্তব্য করে এই সাংবাদিক নেতা বলেন, ‘জেলে যদি মানুষ থাকে তাকেও খাবার দেয়া হয়। কিন্তু বিএনপি চেয়ারপারসনকে খাবারও দেয়া হচ্ছে না। এটা সরকারের কী ধরনের অমানবিক আচরণ? মানবাধিকার কর্মীদের এ বিষয়ে কথা বলার জন্য দৃষ্টি আকর্ষণ করছি।’
খালেদা জিয়ার কার্যালয়ের দরজা খুলে দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, ‘কার্যালয়ের নিরাপত্তার দায়িত্ব সরকার বা পুলিশ নিয়েছে। কিন্তু এ বাড়ির ভেতরের মানুষের নিরাপত্তার ব্যবস্থা কে নেবে?’
‘বর্তমানে গণমাধ্যম ইতিহাসের সর্বোচ্চ বাকস্বাধীনতা ভোগ করছে’ তথ্যমন্ত্রীর এমন বক্তব্যের জবাবে গাজী বলেন, ‘যদি স্বাধীনতাই ভোগ করে তাহলে দিগন্ত টেলিভিশন, ইসলামী টেলিভিশন, আমার দেশ পত্রিকা বন্ধ কেন?’
ড্যাবের সহ-সভাপতি ডা. আব্দুস সালামের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক কাদের গনি চৌধুরী, ড্যাবের উপদেষ্টা ডা. সিরাজউদ্দিন, সিনিয়র যুগ্ম-মহাসচিব এসএম রফিকুল ইসলাম বাবু, যুগ্ম-মহাসচিব জহিরুল ইসলাম শাকিল ও ঢাকা মহানগরীর সভাপতি ওবায়দুল কবীর খান প্রমুখ।
বাংলামেইল২৪ডটকম/ এমআইকে/ এইচ/ এস
 
 
 


Share on Facebook
Blogger has no team.
Post a comment
You must be logged in to post comments.
© 2003-2007 Fifth Season AS, Oslo, Norway. Privacy Policy. Rules and Code of Conduct. Sitemap.
Responsible Editor for ManagerLeague is Christian Lassem.